এইচএসসি পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যেই প্রকাশ হতে পারে রেজাল্ট

এইচএসসি পরীক্ষা রেজাল্ট প্রকাশের তারিখ ২০২৩: Hsc exam result published date 2023 আপনি কি এইচএসসি রেজাল্ট প্রত্যাশী, আপনি আপনার শিক্ষাজীবনকে এগিয়ে নিতে নিয়মিত শিক্ষা/ভর্তি বিজ্ঞপ্তি দেখতে পারেন এতে আপনার লক্ষ্য অর্জনে সহায়তা করতে পারে। সম্প্রতি এইচএসসি পরীক্ষা রেজাল্ট প্রকাশের তারিখ ২০২৩ আংশিক কিছু তথ্য প্রকাশ করেছে। এখানে রেজাল্টের বিবরণ, রেজাল্টের শিরোনাম,রেজাল্টের সারাংশ,রেজাল্ট দেখার বিস্তারিত তথ্য অন্তর্ভুক্ত করা হয়েছে।

HSC রেজাল্ট প্রকাশের তারিখ ২০২৩

২০২৩ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল আগামী ২৫ নভেম্বর ২০২৩ তারিখে প্রকাশিত হবে। এইচএসসি পরীক্ষার ফলাফল সাধারণত পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে প্রকাশ করা হয়। ২০২৩ সালের এইচএসসি পরীক্ষা ১৭ আগস্ট থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে। তাই আগামী ২৫ নভেম্বর ২০২৩ তারিখে ফলাফল প্রকাশিত হবে বলে আশা করা হচ্ছে।

কারণ এই বিষয়গুলো শিক্ষার্থীদের জানা খুবই গুরুত্বপূর্ণ। সামনে তাদের বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতি রয়েছে। তারা যদি জানতে পারে তাদের রেজাল্ট কবে প্রকাশ করা হবে তাহলে তাদের বিশ্ববিদ্যালয় ভর্তির জন্য প্রস্তুতি গুলো ভালোভাবে নিতে পারবে।

কিন্তু একাধিক বোর্ডের পরীক্ষা বন্ধ হওয়ার কারণে সর্বশেষ পরীক্ষা শেষ হবে আগামী ৫ই অক্টোবর।

সেক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে পরীক্ষাগুলো স্বাভাবিক নিয়মে পরিচালনা করা হবে। কোন সমস্যা হবে না। এবং সেভাবেই সকল বিষয়গুলো দেখাশোনা করা হচ্ছে। যে সকল বিষয়গুলোর পরীক্ষা প্রথম থেকে হয়েছিল তার খাতা অর্থাৎ উত্তরপত্র শিক্ষকের কাছে পৌঁছে গেছে।

যে উত্তরপত্র শিক্ষকরা দেখে খাতায় নম্বর দিচ্ছে এবং কিছুদিনের মধ্যেই সেই নম্বরগুলো তারা বোর্ডের কাছে পাঠাবে।

রেজাল্ট কবে দেওয়া হবে এমন প্রশ্ন করার ফলে শিক্ষা মন্ত্রণালয় থেকে বলা হয়েছে মূলত পরীক্ষা শেষ হয়েছে আগামী ২৫ই সেপ্টেম্বর। এক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয় হিসেব করে ৬০ দিনের মধ্যে ফলাফল প্রকাশ করার চিন্তা ভাবনা তাদের রয়েছে।

কিন্তু সকল বোর্ডে পরীক্ষা শেষ হবে আগামী পাঁচ অক্টোবর তারা চেষ্টা করবে, সেই হিসাব করে ফলাফল প্রকাশ করা হবে।

এক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয় শিক্ষকদের কাছে খাতা গুলো পাঠাচ্ছে, যাতে তারা খাতা গুলো দেখে তাড়াতাড়ি মূল্যায়ন করে বোর্ডে রেজাল্ট জানাতে পারে।

তবে এখানে বলে রাখা ভালো শিক্ষা মন্ত্রণালয় ৬০ দিনের মধ্যে ফলাফল প্রকাশ করার সর্বোচ্চ চেষ্টা করছে।

যদি সকল শিক্ষকরা বোর্ডকে সহযোগিতা করে, এবং সঠিক সময় তাদের নম্বরগুলো বোর্ডের কাছে পাঠায় তাহলে তারা ফলাফল তৈরি করে তা প্রকাশ করতে পারবে। তবে এই মুহূর্তে বলা যাচ্ছে না ফলাফল কবে দিব, তবে ধারণ করা যাচ্ছে নভেম্বর মাসে ২০ তারিখ থেকে ২৫ তারিখের মধ্যে বোর্ড ফলাফল প্রকাশ করতে পারবে।

কিন্তু এই ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয় নিশ্চিত ভাবে কিছু না বললেও শিক্ষা বোর্ড একাধিক কর্ম করতে নিশ্চিত করে বলেছে
আমরা নভেম্বর মাসে শেষের দিকে ফলাফল প্রকাশ করব। তবে কোন ভাবেই ২৫ই নভেম্বরের পরবর্তীতে HSC Result 2023 প্রকাশ করতে চাচ্ছি না।

হয়তো এর আগেই আমরা ফলাফল প্রকাশ করব, তাছাড়া প্রধানমন্ত্রীর অনুমতির বিষয় রয়েছে খুব শীঘ্রই চূড়ান্ত তারিখে আমরা জানাবো।

HSC রেজাল্ট ২০২৩ দেখার নিয়ম/প্রক্রিয়া

এইচএসসি রেজাল্ট ২০২৩ দেখতে হলে নিম্নলিখিত পদ্ধতিগুলো অনুসরণ করতে পারেন:

ওয়েবসাইট থেকে দেখুন: বোর্ডের ওয়েবসাইট www.dhakaeducationboard.gov.bd থেকে ফলাফল দেখতে পারবেন। ওয়েবসাইটে প্রবেশ করে “এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২৩” লিংকে ক্লিক করে আপনার রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর এবং জন্ম তারিখ দিয়ে ফলাফল দেখতে পারবেন।

এসএমএস থেকে দেখুন: আপনার মোবাইল ফোন থেকে বোর্ডের ফলাফল এসএমএসের মাধ্যমে দেখতে পারবেন। এসএমএসের মাধ্যমে ফলাফল দেখতে হলে নিচের পদ্ধতি অনুসরণ করুন:
HSC<স্পেস>Dhaka<স্পেস>রোল নম্বর<স্পেস>২০২৩ লিখে ১৬২২২ নম্বরে পাঠান।

উদাহরণস্বরূপ, যদি আপনার রোল নম্বর হয় ১২৩৪৫৬ তাহলে এসএমএসটি হবে:

HSC Dhaka 123456 2023

মোবাইল অ্যাপ থেকে দেখুন:  বোর্ডের ফলাফল মোবাইল অ্যাপের মাধ্যমেও দেখতে পারবেন। অ্যাপটি Google Play Store বা App Store থেকে ডাউনলোড করে ইনস্টল করে আপনার রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর এবং জন্ম তারিখ দিয়ে ফলাফল দেখতে পারবেন।
এইচএসসি রেজাল্ট ২০২৩ সম্পর্কিত আরও তথ্যের জন্য আপনি বোর্ডের ওয়েবসাইট বা সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে যোগাযোগ করতে পারেন।সবার আগে সকল শিক্ষার খবর পেতে প্রতিনিয়ত চোখ রাখুন

http://cholomanbd.com এই ওয়েবসাইটটিতে। আপডেট নতুন শিক্ষার খবর প্রকাশ হওয়া মাত্রই আমরা আপনাদের মাঝে সবার আগে পৌঁছে দেওয়ার চেষ্টা করে থাকি। এইচএসসি রেজাল্ট ২০২৩ তথ্যসহ দেশ ও বিদেশের সকল শিক্ষার নিউজ আমাদের ওয়েব সাইটে প্রকাশ করে থাকি।

আরো পড়ুন:বাংলাদেশ নৌবাহিনীতে চাকরির সুযোগ, আবেদন চলবে ১৮ অক্টোবর পর্যন্ত

 

Leave a Comment