একাদশ শ্রেনীতে দ্বিতীয় ধাপের আবেদন চলছে,জেনে নিন তৃতীয় ধাপ সম্পর্কে

আপনি কি একাদশ শ্রেনীতে নতুন ভর্তি প্রার্থী , আপনি আপনার শিক্ষাজীবনকে এগিয়ে নিতে নিয়মিত শিক্ষা/ ভর্তি বিজ্ঞপ্তি দেখতে পারেন এতে আপনার লক্ষ্য অর্জনে সহায়তা করতে পারে। সম্প্রতি একাদশ শ্রেনীতে ভর্তি আবেদন বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এখানে একাদশ শ্রেনীর ভর্তির বিবরণ, ভর্তির শিরোনাম, ভর্তির সারাংশ, প্রয়োজনীয় তথ্য, বিস্তারিত অন্তর্ভুক্ত করা হয়েছে।

একাদশ শ্রেনীর দ্বিতীয় ধাপে আবেদন ও ভর্তি তারিখ

একাদশ শ্রেণিতে ভর্তির দ্বিতীয় ধাপের আবেদন মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) থেকে শুরু হয়েছে। সকাল ৮টা থেকে শিক্ষার্থীরা নির্ধারিত ওয়েবসাইটে ডুকে আবেদন করতে পারবেন। মোবাইল ব্যাংকিংয়ে ১৫০ টাকা ফি পরিশোধ করতে হবে। আগামী বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) রাত ১১টা পর্যন্ত আবেদন করা যাবে। এ ধাপের আবেদনের ফল আগামী ১৬ সেপ্টেম্বর প্রকাশ করা হবে। ১৭ ও ১৮ সেপ্টেম্বর নির্বাচন নিশ্চায়নের সুযোগ পাবেন দ্বিতীয় ধাপে নির্বাচিতরা।

একাদশ শ্রেনীতে কয়টি কলেজে আবেদনের সুযোগ ?

সোমবার (১১ সেপ্টেম্বর) আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড সূত্রে জানা গেছে, দ্বিতীয় ধাপে ভর্তির আবেদনের সময়ও একজন শিক্ষার্থী সর্বনিম্ন পাঁচটি এবং সর্বোচ্চ ১০টি কলেজে পছন্দক্রমে দিতে পারবেন।

একাদশ শ্রেনীতে তৃতীয় ধাপে আবেদন ও ভর্তি তারিখ

প্রাপ্ত তথ্য অনুযায়ী, আগামী ২০ ও ২১ সেপ্টেম্বর তৃতীয় পর্যায়ের আবেদন নিয়ে ২৩ সেপ্টেম্বর ফল প্রকাশ করা হবে। আগামী ২৪ ও ২৫ সেপ্টেম্বর তৃতীয় ধাপের নির্বাচন নিশ্চায়ন চলবে। আর আগামী ২৬ সেপ্টেম্বর থেকে আরম্ভ হয়ে আগামী ৫ অক্টোবর পর্যন্ত শিক্ষার্থীদের ভর্তি চলবে। একাদশ শ্রেনীর ক্লাস আরম্ভ হবে আগামী ৮ অক্টোবর।

একাদশ শ্রেনীতে ভর্তি ফ্রি কত ?

এ বছর সর্বোচ্চ ভর্তি ফি ৮,৫০০ টাকা নির্ধারণ করা হয়েছে। ভর্তির ক্ষেত্রে শিক্ষার্থীদের কোনো পরীক্ষা নেওয়া হবে না। এসএসসি ও সমমান পরীক্ষার ফলের ভিত্তিতে ভর্তি করা হবে।

গত ২৮ আগস্ট এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এতে পাস করেন ১৬ লাখ ৪১ হাজার শিক্ষার্থী। এছাড়া ফল পুনঃনিরীক্ষণের আবেদন করে প্রায় আড়াই হাজার শিক্ষার্থী পাস করেছেন।

একাদশ শ্রেনীর মোট আসন সংখ্যা

অন্যদিকে সারাদেশে একাদশ শ্রেণিতে আসন রয়েছে প্রায় ২৬ লাখ। সব বোর্ড মিলিয়ে পাস করেছে প্রায় সাড়ে ১৬ লাখ শিক্ষার্থী। সেই হিসেবে সাড়ে ৯ লাখেরও বেশি আসন খালি পড়ে থাকার কথা।

এর আগে একাদশ শ্রেণিতে ভর্তিতে প্রথম ধাপে যোগ্য শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হয় (৫ সেপ্টেম্বর)। এতে বিভিন্ন কলেজ ও মাদরাসায় ভর্তির জন্য ১২ লাখ ৬১ হাজার ৭৯৭ জন পরীক্ষার্থী নির্বাচিত হয়েছে। নির্বাচিত প্রার্থীরা ৭ থেকে ১০ সেপ্টেম্বর নিশ্চায়নের সুযোগ পান‌। এর মধ্যে যারা নিশ্চায়ন করবেন না তাদের ফল বাতিল হয়ে যাবে। নতুন করে তাদের আবেদন করতে হবে।

এছাড়াও আবেদন করেও প্রধম ধাপে কোনো কলেজে পড়ার সুযোগ পাননি ৪৫ হাজার ১৮৩ ভর্তিচ্ছু শিক্ষার্থী। তবে এসব শিক্ষার্থী দ্বিতীয় ধাপে পুনরায় আবেদনের সুযোগ পাবেন।

আবেদনকারী শিক্ষার্থীদের করণীয়:

* ভর্তি বিজ্ঞপ্তি ভালোভাবে পড়ে নিন।
* আবেদন ফরম পূরণ করার সময় সঠিক তথ্য দিন।
* আবেদন ফি পরিশোধ করুন।
* ভর্তি তালিকা প্রকাশের পর নির্বাচিত হলে ভর্তি নিশ্চায়ন করুন।

ভর্তি আবেদনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র:

* ভর্তি ফরম
* এসএসসি পরীক্ষার মূল মার্কশীট
* এসএসসি পরীক্ষার মূল প্রসংশাপত্র
* এসএসসি পরীক্ষার মূল প্রবেশপত্র
* এসএসসি পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ড

ভর্তি সংক্রান্ত তথ্যাবলী

* মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে এবং সংশ্লিষ্ট কলেজের নোটিশ বোর্ডে পাওয়া যাবে।
* ভর্তি সংক্রান্ত যেকোনো তথ্যের জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের কল সেন্টার (১৬২২২)-এ যোগাযোগ করা যেতে পারে।

 

সবার আগে ভর্তি বিষয়ক সকল খবর পেতে প্রতিনিয়ত চোখ রাখুন http://cholomanbd.com এই ওয়েবসাইটটিতে। আপডেট নতুন শিক্ষা ও ভর্তি বিষয়ক খবর প্রকাশ হওয়া মাত্রই আমরা আপনাদের মাঝে সবার আগে পৌঁছে দেওয়ার চেষ্টা করে থাকি। দেশ ও বিদেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান এর ভর্তি তথ্যসহ সকল তথ্য আমাদের ওয়েব সাইটে প্রকাশ করে থাকি।

আরো পড়ুন: IELTS শিক্ষা কি, IELTS ভর্তি ও পরিক্ষা ফ্রি সম্পর্কে বিস্তারিত জানুন

 

Leave a Comment