একাদশ শ্রেনীতে সকল কলেজের ভর্তি ফি তালিকা ২০২৩

সরকারি ও বেসরকারি কলেজের ভর্তি ফি ২০২৩: আপনি কি একাদশ শ্রেনীতে নতুন ভর্তি প্রার্থী , আপনি আপনার শিক্ষাজীবনকে এগিয়ে নিতে নিয়মিত শিক্ষা/ ভর্তি বিজ্ঞপ্তি দেখতে পারেন এতে আপনার লক্ষ্য অর্জনে সহায়তা করতে পারে। সম্প্রতি সরকারি ও বেসরকারি কলেজের ভর্তি ফি ২০২৩ প্রকাশ করেছে। এখানে ভর্তি ফি বিবরণ, ভর্তি ফি শিরোনাম, ভর্তি ফি সারাংশ, প্রয়োজনীয় তথ্য, বিস্তারিত অন্তর্ভুক্ত করা হয়েছে।

সরকারি ও বেসরকারি কলেজের ভর্তি ফি ২০২৩

২০২৩ সালের একাদশ শ্রেনীর চলমান ভর্তির কাজ পরিচালনা করা হচ্ছে।কোন কলেজে কত টাকা লাগবে ভর্তি হতে তা নিয়ে আজ কিছু গুরুপ্তপূর্ন তথ্য তুলে ধরব যা প্রতিনিয়ত কাজে আসবে। কারণ চূড়ান্ত ভর্তির সময় টাকার বিষয়টি সামনে আসবে।

সরকারি এবং বেসরকারি পর্যায়ে সকল কলেজের স্থান উল্লেখ করে শিক্ষা মন্ত্রণালয় থেকে ভর্তির টাকা নির্ধারিত করে দেওয়া হয়েছে।

এর বাইরে কোন প্রতিষ্ঠান ভর্তি ফি নিতে পারবে না, আমরা আজকে সরকারি এবং বেসরকারি কলেজের ভর্তি ফি তালিকা তুলে ধরব। যেখান থেকে শিক্ষার্থীরা জানতে পারবে কলেজে ভর্তি কত টাকা লাগবে।

ভর্তির সময় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান চায় অতিরিক্ত টাকা শিক্ষারদের কাছ থেকে আদায় করে লাভবান হতে।

কিন্তু শিক্ষা মন্ত্রণালয় বলছে অতিরিক্ত কোন টাকা নিতে পারবে না, যদি এরকম কোন টাকা অতিরিক্ত নেয় তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

কোন কলেজে কত টাকা ভর্তি ফি ?

সরকারি কলেজে ভর্তি ফি কত টাকা লাগবে

সরকারি যতগুলো কলেজ রয়েছে সেই সকল কলেজের বিভিন্ন স্থান থেকে ভর্তি ফি আলাদা আলাদা করে শিক্ষা মন্ত্রণালয় থেকে নির্ধারিত করা হয়েছে যা আমরা সম্পূর্ন তথ্য তুলে ধরেছি।

ঢাকা মেট্রোপলিটন কলেজ ভর্তি ফি

ঢাকা মেট্রোপলিটন আওতার মধ্যে যে সকল সরকারি কলেজ রয়েছে সেখানে বাংলা ভার্সনে ভর্তি ৫০০০ টাকা এবং ইংরেজি ভার্সনে ভর্তি ৫০০০ টাকা

অন্যান্য মেট্রোপলিটন কলেজ ভর্তি ফি

অন্যান্য মেট্রোপলিটন স্থানে ভর্তি ফি নির্ধারিত করা হয়েছে ইংরেজি ভার্সন এবং বাংলা ভার্সনের জন্য ৩০০০ টাকা।

জেলা পর্যায়ে কলেজ ভর্তি ফি

জেলা পর্যায় স্থানে ভর্তি ফি নির্ধারিত করা হয়েছে ইংরেজি ভার্সন এবং বাংলা ভার্সনের জন্য ২০০০ টাকা

উপজেলা পর্যায়ে কলেজ ভর্তি ফি

উপজেলা পর্যায় এলাকায় ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে ইংরেজি ভার্সন এবং বাংলা ভার্সনের ১৫০০ টাকা।

বেসরকারি কলেজে কত টাকা লাগবে

বেসরকারি পর্যায়ে যে সকল কলেজ রয়েছে সেই সকল কলেজের বিভিন্ন স্থান থেকে ভর্তির টাকা আলাদা আলাদা করে ফি নির্ধারিত করা হয়েছে যা আমরা তুলে ধরেছি।

ঢাকা মেট্রোপলিটন কলেজ ভর্তি ফি

ঢাকা মেট্রোপলিটন আওতার মধ্যে যে সকল বেসরকারি কলেজ রয়েছে সেখানে বাংলা ভার্সনে ভর্তি ৭০০০ টাকা এবং ইংরেজি ভার্সনে ভর্তি ৮০০০ টাকা নির্ধারিত করা হয়েছে।

অন্যান্য মেট্রোপলিটন কলেজ ভর্তি ফি

ঢাকা মেট্রোপলিটন আওতার মধ্যে যে সকল বেসরকারি কলেজ রয়েছে সেখানে বাংলা ভার্সনে ভর্তি ৫০০০ টাকা এবং ইংরেজি ভার্সনে ভর্তি ৬০০০ টাকা নির্ধারিত করা হয়েছে।

জেলা পর্যায়ে কলেজ ভর্তি ফি

জেলা পর্যায়ে অন্তর্ভুক্ত মধ্যে যে সকল বেসরকারি কলেজ রয়েছে সেখানে বাংলা ভার্সনে ভর্তি ফি ৩০০০ টাকা এবং ইংরেজি ভার্সনে ভর্তি ফি ৪০০০ টাকা নির্ধারিত করা হয়েছে।

উপজেলা পর্যায়ে কলেজ ভর্তি ফি

উপজেলা পর্যায়ে অন্তর্ভুক্তের মধ্যে যে সকল বেসরকারি কলেজ রয়েছে সেখানে বাংলা ভার্সনে ভর্তি ফি ২০০০ টাকা এবং ইংরেজি ভার্সনে ভর্তি ফি ৩০০০ টাকা নির্ধারন করা হয়েছে

সবার আগে ভর্তি বিষয়ক সকল খবর পেতে প্রতিনিয়ত চোখ রাখুন http://cholomanbd.com এই ওয়েবসাইটটিতে। আপডেট নতুন শিক্ষা ও ভর্তি বিষয়ক খবর প্রকাশ হওয়া মাত্রই আমরা আপনাদের মাঝে সবার আগে পৌঁছে দেওয়ার চেষ্টা করে থাকি। দেশ ও বিদেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান এর ভর্তি তথ্যসহ সকল তথ্য আমাদের ওয়েব সাইটে প্রকাশ করে থাকি।

আরো পড়ুন:নতুন নিয়মে অনুষ্ঠিত হবে, ২০২৪ সালের বিশ্ববিদ্যালয় ভর্তি পরিক্ষা

 

Leave a Comment