এস,এস,সি পরীক্ষা ২০২৩ জিপিএ-৫ কমেছে ৮৬ হাজার ২৪

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় সারা দেশে জিপিএ-৫ পেয়েছেন ১ লাখ ৮৩ হাজার ৫৭৮ জন শিক্ষার্থী। গত বছর ২ লাখ ৬৯ হাজার ৬০২ জন পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছিলেন।
পূর্বের বছরের চেয়ে বর্তমান বছরে ৮৬ হাজার ২৪ জন শিক্ষার্থী কম জিপিএ-৫ পেয়েছেন।

আজ শুক্রবার সকাল ১১টায় এই তথ্য প্রকাশ করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বর্তমান বছরে এসএসসি ও সমমান পরীক্ষায় গড় পাসের হার ৮০ দশমিক ৩৯ শতাংশ।

প্রাপ্ত রেজাল্ট অনুযায়ী, ঢাকা বোর্ডে পাসের হার ৭৭ দশমিক ৫৫ শতাংশ, চট্টগ্রাম বোর্ডে ৭৮ দশমিক ২৯ শতাংশ, বরিশাল বোর্ডে ৯০ দশমিক ১১ শতাংশ, দিনাজপুর বোর্ডে ৭৬ দশমিক ৮৪ শতাংশ, কুমিল্লা বোর্ডে ৭৮ দশমিক ৪২ শতাংশ, সিলেট বোর্ডে ৭৬ দশমিক ০৬ শতাংশ, রাজশাহী বোর্ডে ৮৭ দশমিক ৮৮ শতাংশ, ময়মনসিংহ বোর্ডে ৮৫ শতাংশ ও যশোর বোর্ডে ৮৬ দশমিক ১৭ শতাংশ। এবং মাদ্রাসা বোর্ডে পাসের হার ৭৪ দশমিক ৭০ শতাংশ ও কারিগরি শিক্ষাবোর্ডে ৮৩ দশমিক ৪০ শতাংশ।

এস,এস,সি পরীক্ষাথীরা এসএমএস এবং অনলাইনে বিভিন্ন সাইটের মাধ্যমে রেজাল্ট জানতে পারবে।

মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে SSC টাইপ করে স্পেস দিয়ে পরীক্ষাথীর বোর্ডের নামের প্রথম ৩ ডিজিট টাইপ করে স্পেস দিয়ে রোল নম্বর টাইপ করে পুর্নরায় স্পেস দিয়ে পাসের বছর টাইপ করে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

এ ছাড়া, http://www.educationboardresults.gov.bd ওয়েবসাইট থেকেও ফলাফল জানা যাবে। সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রকাশ করার জন্য https://dhakaeducationboard.gov.bd/ ওয়েবসাইটের Result কর্নারে ক্লিক করে প্রতিষ্ঠানের ইআইআইএনের মাধ্যমে ফলাফল ডাউনলোড করতে পারবে।

আরও পড়ুন:কানাডায় পড়াশোনার খরচ সম্পর্কে জানুন।

Leave a Comment