১৭ তম শিক্ষক নিবন্ধন মৌখিক পরিক্ষার তারিখ ঘোষণা

১৭ তম শিক্ষক নিবন্ধন মৌখিক পরিক্ষা ২০২৩: আপনি কি নতুন শিক্ষক পদে চাকরিপ্রত্যাশী, আপনি আপনার কর্মজীবনকে এগিয়ে নিতে নিয়মিত শিক্ষা/ চাকরির বিজ্ঞপ্তি দেখতে পারেন এতে আপনার লক্ষ্য অর্জনে সহায়তা করতে পারে। সম্প্রতি ১৭ তম শিক্ষক নিবন্ধন মৌখিক পরিক্ষা ২০২৩ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এখানে শিক্ষক নিবন্ধন বিবরণ,শিক্ষক নিবন্ধন শিরোনাম,শিক্ষক নিবন্ধন সারাংশ, প্রয়োজনীয় যোগ্যতা, আবেদন পদ্ধতিসহ বিস্তারিত নিবন্ধন তথ্য অন্তর্ভুক্ত করা হয়েছে।

১৭ তম শিক্ষক নিবন্ধন মৌখিক পরিক্ষা ২০২৩

১৪ সেপ্টেম্বর ২০২৩ তারিখে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) এক বিজ্ঞপ্তিতে জানায়, আগামী ২৪ সেপ্টেম্বর থেকে মৌখিক পরীক্ষা শুরু হবে।

প্রার্থীরা ১৭ই সেপ্টেম্বর দুপুরের পর থেকে থেকে মৌখিক পরীক্ষার প্রবেশপত্র গ্রহন করতে পারবেন।

ওই দিন বিকেলে এসএমএস পাঠিয়ে প্রার্থীদের পরীক্ষার তারিখ, সময় ও স্থান জানিয়ে দেওয়া হবে।

বৃহস্পতিবার (১৪ই সেপ্টেম্বর) বিকেলে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) পরীক্ষা ব্যবস্থা ও প্রত্যয়ন শাখার পরিচালক (উপসচিব) মো. আব্দুর রহমানের সাইন করা বিজ্ঞপ্তিতে এ তথ্য প্রকাশ করা হয়।

১৭ তম শিক্ষক নিবন্ধন প্রিলিমিনারি পরিক্ষার তারিখ ও প্রার্থী

২০২০ সালের জানুয়ারিতে ১৭তম নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ২০২২ সালের ৩০ ও ৩১ ডিসেম্বর ১৭তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে এক লাখ ৫১ হাজার প্রার্থী উত্তীর্ণ হন।

১৭ তম শিক্ষক নিবন্ধন লিখিত পরিক্ষার তারিখ ও উত্তীর্নের সংখ্যা

চলতি বছরের ৫ ও ৬ মে শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা হয়। এতে অংশ নেন মোট এক লাখ চার হাজারের বেশি প্রার্থী। গত ৩০ আগস্ট লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এই পরীক্ষায় পাশ করেছেন ২৬ হাজার ২৪২ জন প্রার্থী।

১৭ তম শিক্ষক নিবন্ধন পরিক্ষার প্রবেশপত্র ডাউনলোড করার নিয়ম

* নির্ধারিত ওয়েবসাইট (www.ntrca.gov.bd এবং http://ntrca.teletalk.com.bd) থেকে প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।
* পরীক্ষায় অংশগ্রহণের জন্য লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করে উত্তীর্ণ সকল প্রার্থীকে শিক্ষাগত যোগ্যতার সনদপত্র ও মার্কশিট(নম্বরপত্র), জাতীয় পরিচয়পত্র (এনআইডি) ও প্রবেশপত্রের মেইনকপি ও এক সেট ফটোকপি সাথে আনতে হবে।

১৭ তম শিক্ষক নিবন্ধন মৌখিক পরিক্ষার ফলাফল ঘোষণার তারিখ

* মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের তালিকা প্রায় এক মাসের মধ্যে প্রকাশ করা হবে।

* এনটিআরসিএ জানায়, ১৭তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষায় মোট ২৬ হাজার ২৪২ জন প্রার্থী উত্তীর্ণ হয়েছেন। এদের মধ্যে ৯০% প্রার্থীই নারী।

এনটিআরসিএ বিজ্ঞপ্তির জন্য প্রার্থীরা দীর্ঘ সময় ধরে অপেক্ষা করে থাকে। ‌ কারণ এই নিবন্ধন পরীক্ষার মাধ্যমেই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্কুল কলেজগুলোতে আবেদন করার সুযোগ পায় প্রার্থীরা। শিক্ষকতা হচ্ছে একটি মহান পেশা।‌ যার মাধ্যমে একজন ব্যক্তির এ শিক্ষক হওয়ার সুযোগ পেয়ে থাকে।

এই নিয়োগ বিজ্ঞপ্তি মাধ্যমে প্রার্থীদেরকে সরাসরি নিয়োগ দেওয়া হবে এবং এ চাকরিটি স্থায়ী ভিত্তিক।‌ একজন সরকারি চাকরিজীবীর যেমন সুযোগ-সুবিধা রয়েছে ঠিক তেমনভাবে এ চাকরির সুযোগ সুবিধা রয়েছে।

বেসরকারি শিক্ষা নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (NTRCA) দেশের শিক্ষা প্রতিষ্ঠানসমূহে শিক্ষক হতে আগ্রহী প্রার্থীদের নিবন্ধন ও প্রত্যয়নের লক্ষ্যে আগ্রহী প্রার্থীদের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

নিবন্ধন পরীক্ষা তিন ধাপে সম্পন্ন হবে ।প্রথম ধাপে প্রিমিলিনারি টেস্ট পরীক্ষা হবে ।পরীক্ষায় উত্তীর্নদের লিখিত পরীক্ষা হবে দ্বিতীয় ধাপে ।শেষ ধাপ বা তৃতীয় ধাপ হচ্ছে মৌখিক পরীক্ষা ।লিখিত পরীক্ষায় উত্তীর্ন প্রার্থীদের মৌখিক পরীক্ষার দিতে পারবে ।

সবার আগে সকল চাকরির খবর পেতে প্রতিনিয়ত চোখ রাখুন http://cholomanbd.com এই ওয়েবসাইটটিতে। আপডেট নতুন শিক্ষার খবর প্রকাশ হওয়া মাত্রই আমরা আপনাদের
মাঝে সবার আগে পৌঁছে দেওয়ার চেষ্টা করে থাকি। শিক্ষক নিবন্ধন তথ্যসহ সকল দেশ ও বিদেশের সকল শিক্ষার নিউজ আমাদের ওয়েব সাইটে প্রকাশ করে থাকি।

আরো পড়ুন:ফিল্যান্সিং কি, একজন ফিল্যান্সারের মাসিক আয় সম্পর্কে জানুন

Leave a Comment