৪৫তম বিসিএস লিখিত পরিক্ষার সিলেবাস

৪৫তম বিসিএস লিখিত পরিক্ষার সিলেবাস: 45th BCS Written Syllabus আপনি কি নতুন চাকরিপ্রত্যাশী, আপনি আপনার কর্মজীবনকে এগিয়ে নিতে নিয়মিত চাকরির বিবরণ/ চাকরির বিজ্ঞপ্তি দেখতে পারেন এতে আপনার লক্ষ্য অর্জনে সহায়তা করতে পারে। সম্প্রতি ৪৫তম বিসিএস লিখিত পরিক্ষার সিলেবাস প্রকাশ করেছে। এখানে সিলেবাসের বিবরন, সিলেবাসের সারাংশ ,সিলেবাসের শিরোনাম সহ বিস্তারিত তথ্য অন্তর্ভুক্ত করা হয়েছে।

৪৫তম বিসিএস লিখিত পরিক্ষার সিলেবাস

 

বিসিএসের আবশ্যিক ও পদসংশ্লিষ্ট বিষয়ের লিখিত পরীক্ষার সিলেবাস প্রকাশ করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (বিপিএসসি)। গত রবিবার (১ অক্টোবর) পিএসসির ওয়েবসাইটে এ সিলেবাস প্রকাশ করা হয়।

৪৫তম বিসিএস লিখিত পরিক্ষার বিষয় ও নম্বর সমূহ

 

আবশ্যিক বিষয়ে ৯০০ নম্বরের লিখিত পরীক্ষা হবে। এর মধ্যে বাংলা প্রথম পত্র (১০০), বাংলা দ্বিতীয় পত্র (১০০), ইংরেজি (২০০), বাংলাদেশ বিষয়াবলি (২০০), আন্তর্জাতিক বিষয়াবলি (১০০), গাণিতিক যুক্তি (৫০), মানসিক দক্ষতা (৫০), সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তি ১০০ নম্বর।

 

৪৫তম বিসিএস লিখিত পরিক্ষা শুরুর তারিখ

 

৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষা আগামী ২৭ নভেম্বর থেকে শুরু হবে। পিএসসির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৪৫তম বিসিএসের আবশ্যিক ও পদসংশ্লিষ্ট বিষয়ের লিখিত পরীক্ষা ২৭ নভেম্বর থেকে ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে অনুষ্ঠিত হবে।

পরীক্ষার হল রুম, সিট নম্বর এর ব্যবস্থা এবং সংশ্লিষ্ট প্রয়োজনীয় নির্দেশনাসমূহ যথাসময়ে কমিশনের ওয়েবসাইটে এবং টেলিটকের বাংলাদেশের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

এর আগে চলতি বছরের ১৯ মে শুক্রবার অনুষ্ঠিত হয় ৪৫তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা। এতে ৩ লাখ ৪৬ হাজার পরীক্ষার্থীর মধ্যে অংশ নেন ২ লাখ ৬৮ হাজার ১১৯ জন। পরীক্ষা দেননি ৭৮ হাজার ৮০৩ জন।

পরে চলতি বছরের ৬ জুন ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এতে উত্তীর্ণ হয় ১২ হাজার ৭৮৯ জন। প্রিলিমিনারি পরীক্ষার পর সবচেয়ে কম সময়ে এ ফল প্রকাশ করে পিএসসি।

৪৫তম বিসিএসে ক্যাডার নিয়োগের সংখ্যা

 

৪৫তম বিসিএসের দ্বারা মোট ২ হাজার ৩০৯ জন ক্যাডার নিয়োগ দেওয়া হবে। নন-ক্যাডারে নিয়োগ দেওয়া হবে ১ হাজার ২২ জনকে। ৪৫তম বিসিএসে ২ হাজার ৩০৯ ক্যাডারের মধ্যে সবচেয়ে বেশি নিয়োগ দেওয়া হবে চিকিৎসায়। সহকারী ও ডেন্টাল সার্জন মিলিয়ে ৫৩৯ জনকে নিয়োগ দেওয়া হবে। চিকিৎসার পর সবচেয়ে বেশি শিক্ষা ক্যাডারে নিয়োগ পাবেন ৪৩৭ জন। এরপর পুলিশে ৮০, কাস্টমসে ৫৪ ও প্রশাসনে ২৭৪ জনকে নিয়োগ দেওয়া হবে।

 

৪৫তম বিসিএস লিখিত পরিক্ষার সিলেবাস দেখার নিয়ম

৪৫তম বিসিএস লিখিত পরিক্ষার প্রার্থীগন তাদের পরিক্ষার সিলেবাস  দেখতে এই ওয়েবসাইটে প্রবেশ করে সম্পূর্ন তথ্য জানুন।

 

       এখানে ক্লিক করুন

 

 

সবার আগে সকল চাকরির খবর পেতে প্রতিনিয়ত চোখ
রাখুন choloman এই ওয়েবসাইটটিতে। আপডেট নতুন চাকরির খবর প্রকাশ হওয়া মাত্রই আমরা আপনাদের মাঝে সবার আগে পৌঁছে দেওয়ার চেষ্টা করে থাকি। ৪৫তম বিসিএস লিখিত পরিক্ষার সিলেবাস বিজ্ঞপ্তি তথ্যসহ সরকারি ও বেসরকারি সকল চাকরির নিউজ আমাদের এই ওয়েব সাইটে প্রকাশ করে থাকি।

আরও পড়ুন:ইউএস-বাংলা এয়ারলাইন্সে এয়ারপোর্ট সার্ভিস পদে চাকরির সুযোগ

Leave a Comment