কানাডায় পড়াশোনার খরচ সম্পর্কে জানুন

আপনি যদি উচ্চ শিক্ষায় শিক্ষিত হতে কানাডা যেতে ইচ্ছুক হোন। তাহলে আপনাকে জানাই স্বাগতম। কেননা, আপনার কানাডায় পড়াশোনা করার জন্য সর্বমোট কত পরিমান টাকা ব্যয় হতে পারে। এবার আমি আপনাকে সে বিষয়ে সঠিক তথ্য দিবো। তাই কানাডায় পড়াশোনার ব্যয় জানতে হলে, নিচের আলোচিত তথ্যগুলো মনযোগ দিয়ে পড়ুন।

     কানাডায় পড়াশোনার ধরন কেমন?

যেহুতু আপনি কানাডা তে পড়াশোনা করতে চান। সেহুতু আপনাকে অবশ্যই কানাডার পড়াশোনার ধরন জেনে নিতে হবে। আর আপনি যদি আমাদের বাংলাদেশ থেকে কানাডায় পড়াশোনা করতে চান। তাহলে সবার প্রথমে আপনাকে স্কলারশিপ এর সুযোগ নিতে হবে। এর কারন হলো, কানাডা তে এমন অনেক ধরনের সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান আছে। যেখান থেকে শিক্ষার্থীদের স্কলারশিপ প্রদান করা হয়ে থাকে।

কানাডায় অবস্থিত প্রত্যেকটি বিশ্ববিদ্যালয়ে মোট ০২ টি করে স্তর আছে। যেমন, আন্ডার গ্রাজুয়েট এবং পোষ্ট গ্র্যাজুয়েট।
কানাডার বিশ্ববিদ্যালয় গুলোতে বছরে মোট ০৩ টি করে সেমিস্টার নেওয়া হয়।
যারা আন্ডারগ্র্যাজুয়েট নিয়ে কানাডা তে পড়ালেখা করবেন। তাদের জন্য স্কলারশিপ এর তেমন কোনো ভালো সুযোগ সুবিধা নেই বললেই চলে।
কিন্তু আপনি যদি ভালো ফলাফল করতে পারেন। সেক্ষেত্রে আপনি টুকটাক স্কলারশিপ এর সুবিধা নিতে পারবেন।
উল্লেখ্য আছে যে, বেশিরভাগ সময় আন্তর্জাতিক মানের শিক্ষার্থীদের মাঝে স্কলারশীপ দেওয়া হয়ে থাকে।
আপনি কানাডাতে পড়ালেখা করার সময় কো ওপ নামেক একটি বিশেষ অপশন দেখতে পারবেন।
যেখানে আপনার পড়ালেখার কাজে যে টাকার প্রয়োজন হবে। সে গুলো নির্দিষ্ট কিছু কোম্পানি পে করবে।
কিন্তু আপনি যদি কানাডা তে পোস্টগ্র্যাজুয়েট এ পড়াশোনা করেন। তাহলে আপনি নানা ধরনের সুযোগ সুবিধা ভোগ করতে পারবেন।
যদি আপনি কানাডায় পোস্টগ্র্যাজুয়েট নিয়ে পড়াশোনা করতে পারেন। তাহলে আপনি নিজের সকল পড়ালেখার খরচ পরিশোধ করার পর। নিজের বাড়িতেও বাড়তি টাকা পাঠিয়ে দিতে পারবেন।
তো উপরে আপনি যে সকল বিষয় দেখতে পাচ্ছেন। সেগুলো মূলত কানাডায় পড়াশোনা করার কিছু বৈশিষ্ট্য। তবে এগুলো ছাড়াও আরও অনেক বৈশিষ্ট্য আছে, যেগুলো নিয়ে অন্য কোনোদিন বিস্তারিত বলবো।

       কানাডায় পড়াশোনার খরচ কত হয়?

আপনারা যারা কানাডায় পড়াশোনার খরচ কত হবে তা জানতে চান। তাদের বলবো যে, এটা বিভিন্ন বিষয় এর উপর নির্ভর করবে। তবে সাধারন ভাবে একজন শিক্ষার্থীর কানাডায় পড়াশোনা করতে কি পরিমান টাকা ব্যয় হতে পারে। এখন আমি আপনাকে সে সম্পর্কে তথ্য দেওয়ার চেষ্টা করবো। যেমন,

কানাডায় পড়াশোনা করতে হলে, আপনাকে শুধুমাত্র একাডেমিক খরচ করতে হবে মোট ১৫ হাজার থেকে ২৮ হাজার কানাডিয়ান ডলার।
তবে ইমিগ্রেন্ট বা যেসকল সিটিজেন রয়েছে, তাদের ক্ষেত্রে একাডেমিক খরচ এর পরিমান হবে ৪ হাজার থেকে ৭.৫ হাজার কানাডিয়ান ডলার।
আর এমন অনেক ধরনের বিশ্ববিদ্যালয় আছে। যেগুলো মূলত ছোট ছোট শহরে অবস্থিত। সেই বিশ্ববিদ্যালয় গুলোতে ৮ হাজার থেকে ১৪ হাজার ডলার পর্যন্ত একাডেমিক খরচ করতে হয়।
তো উপরে আপনি যে ব্যয় এর পরিমান দেখতে পাচ্ছেন। সেগুলো শুধু একাডেমিক ব্যয় এর কথা তুলেধরা হয়েছে।কিন্তু এর বাহিরেও আপনাকে অতিরিক্ত ব্যয় করতে হবে। যেমন,

আপনি যদি বিশ্ববিদ্যালয় এর ক্যাম্পাসে থাকা ও খাওয়া করেন। তাহলে আপনাকে প্রতি ৪ মাস পর ৩,০০০ থেকে ৭,০০০ ডলার খরচ করতে হবে।
কিন্তু আপনি যদি বাইরে থেকে পড়াশোনা করেন। তাহলে আপনার খরচ এর পরিমান হবে, ১.৫ হাজার থেকে ২ হাজার ডলার খরচ হবে। ( এটা নির্ভর করবে আপনি কোন শহরে আছেন, তার উপর)।
আর এখানে একটা কথা বলে রাখা ভালো। সেটি হলো, আপনি যদি কানাডার মধ্যে ছোট ছোট শহর ‍গুলো তে পড়াশোনা করেন। তাহলে আপনি ক্যারিয়ার গড়ার দিক থেকে একটু কম সুবিধা পাবেন।

     কানাডায় পড়াশোনার খরচ ও কিছুকথা

উপরের আলোচনা তে যে কানাডায় পড়াশোনার খরচ এর কথা উল্লেখ করা হয়েছে। পরিস্থিতি অনুযায়ী সেই খরচের পরিমান যে কোনো সময় পরিবর্তন হতে পারে। তাই যখন আপনি পড়াশোনা করার জন্য কানাডায় যাবেন। তখন আপনার সর্বমোট কত ব্যয় হতে পারে, তা অবশ্যই নিজের দায়িত্বে নতুন করে যাচাই বাচাই করে নিবেন।

আর আপনি যদি অন্যান্য দেশের উচ্চশিক্ষার খরচ সম্পর্কে সঠিক ধারনা পেতে চান। তাহলে আমাদের ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করবেন। ধন্যবাদ।

আরো পড়ুন:http://cholomanbd.com

Leave a Comment