বয়স্ক ভাতা অনলাইন আবেদন ২০২৩

বয়স্ক ভাতা অনলাইন আবেদন ২০২৩: Boyosko Vhata Online Application 2023 আপনি কি নতুন আবেদন প্রার্থী, আপনি সরকারি সকল অনুদানের জন্য আবেদন করতে নিয়মিত আমাদের ওয়েবসাইটের বিজ্ঞপ্তি দেখতে পারেন এতে আপনার লক্ষ্য অর্জনে সহায়তা করতে পারে। সম্প্রতি বয়স্ক ভাতা অনলাইন আবেদন ২০২৩ প্রকাশ করেছে। এখানে আবেদনের বিবরন, আবেদনের সারাংশ ,আবেদনের শিরোনাম, আবেদন পদ্ধতিসহ বিস্তারিত তথ্য অন্তর্ভুক্ত করা হয়েছে।

 

বয়স্ক ভাতা অনলাইন আবেদন ২০২৩

 

প্রত্যেকের www.mis.bhata.gov.bd অনলাইন আবেদন প্রক্রিয়া জানতে হবে। সম্প্রতি সমাজসেবা অধিদপ্তর চলতি বছরের বার্ধক্য ভাতার বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এই বছরের বিজ্ঞপ্তি অনুসারে, সমস্ত প্রবীণ নাগরিকদের সিনিয়র সিটিজেনদের জন্য অনলাইনে আবেদন করতে হবে।

আগেকার মানুষদের সাধারণ প্রক্রিয়ার সঙ্গে দেখা করতে হবে। কিন্তু এখন সব সরকারি প্রক্রিয়াই হবে অনলাইনে। বাংলাদেশ সমাজসেবা কর্মকর্তা ঘোষণা করেছেন, এ বছর এ প্রক্রিয়া অনলাইনে করা হবে। যেহেতু বার্ধক্য পেনশন পেতে জনগণকে অনলাইনে আবেদন করতে হবে। তাই প্রতি বছর বাংলাদেশ সরকার BD এর সকল প্রবীণ নাগরিকদের মধ্যে এটি প্রদান করে।

 

Boyosko Vhata Online Application 2023

 

সব বয়স্ক মানুষ এই ভাতা পায় না। এই ভ্যাট পেতে সরকার কিছু শর্ত দেয়। প্রবীণ নাগরিক যারা এই ভাতার জন্য যোগ্যতার মানদণ্ড পূরণ করেন। যদিও সমস্ত প্রক্রিয়া অনলাইন তাই এখানে আমরা বার্ধক্য ভাতার আবেদন ফরম ফিলাপের জন্য অনলাইন আবেদন নিয়ম প্রদান করছি।

কিভাবে বয়স্ক ভাতার জন্য আবেদন করবেন সকল তথ্য এখান থেকে জানা যাবে। বয়স্ক ভাতার জন্য ২ ভাবে আবেদন করা যাবে। অনলাইনে এবং অফলাইন দুইভাবে Boyosko vata আবেদন করা যাবে। অনলাইনের মাধ্যমে ঘরে বসেই সরকারি ওয়েবসাইট থেকে প্রয়োজনীয় তথ্য দিয়ে আবেদন সাবমিট করতে পারবেন।

এবং অফলাইনে ইউনিয়ন পরিষদে গিয়ে আবেদন ফরম নিতে হবে। বয়স্ক ভাতা আবেদন করতে কি কি লাগবে । বয়স্ক ভাতা আবেদন করতে কি কি কাগজপত্র লাগবে সব তথ্য আমাদের এই আর্টিকেল থেকেই জানতে পারবেন।

 

বয়স্ক ভাতা কত টাকা ২০২৩

 

অনেকেই জানতে চেয়েছেন বয়স্ক ভাতা কত টাকা, মাসে কত টাকা বয়স্ক ভাতা দেয়া হবে। এবং অনেকেই জানতে চেয়েছে, বয়স্ক ভাতার টাকার পরিমান আরও বাড়বে কিনা। বর্তমানে বয়স্ক ভাতা হিসেবে জন প্রতি ৫০০ টাকা প্রতি মাসে দেয়া হয়।

তবে আমরা জানতে পেরেছি বয়স্ক ভাতা টাকার পরিমাণ পর্যায়ক্রমে আরও বাড়তে পারে। কারণ নিত্য প্রয়োজনীয় দামের বৃদ্ধির কারণে একজন বয়োজেষ্ঠ ব্যাক্তির প্রতি মাসে ৫০০ টাকা দিয়ে কিছুই হয় না। তবে যা সরকার কর্তৃক দেয়া হয় এটিই অনেক। এই অর্থ দিয়ে একজন বৃদ্ধ আপাদত হলেও তার চিকিৎসা করতে পারে।

 

কত বছর হলে বয়স্ক ভাতার জন্য আবেদন করা যাবে

 

আমাদের কাছে অনেকে জানতে চেয়েছেন, কত বছর হলে বয়স্ক ভাতার জন্য আবেদন করা যাবে। কোন বয়সের মানুষরা বয়স্ক ভাতার জন্য অনলাইন বা অফলাইনে আবেদন করতে পারবেন।

বয়স্ক ভাতার জন্য আবেদন করতে হলে পুরুষের বয়স ৬৫ বছরের উর্দ্ধে এবং মহিলার বয়স ৬২ বছরের উর্দ্ধে হতে হবে। যাদের বয়স ৬৫ (পুরুষ) বছরের উপরে , এবং যেসকল নারীদের বয়স ৬২ বছরের বেশি বা অধিক তারা এই বয়স্ক ভাতা পেয়ে থাকে ।

 

বয়স্ক ভাতা পাওয়ার যোগ্যতা ও শর্তাবলী

 

১. বাংলাদেশের নাগরিক হতে হবে।
২. জন্মনিবন্ধন/জাতীয় পরিচয়পত্র থাকতে হবে।
৩. আবেদনকারীর বয়স পুরুষের বয়স নুন্যতম ৬৫ বছর ও নারীর নুন্যতম ৬২ বছর হতে হবে।
৪. বছরের গড় ইনকাম ১০ হাজার টাকার কম হতে হবে।

 

যেসকল নাগরিক বয়স্ক ভাতা পাবে না

 

১. যেসকল বাংলাদেশী নাগরিক সরকারি কর্মচারী পেনশন পান।
২. যেসকল নাগরিক ভিজিডি চালের কার্ডের সুবিধা ভোগ করছেন।
৩. যেসকল নাগরিক অন্যান্য সরকারি আর্থিক অনুদান বা ভাতা পাচ্ছেন।
৪. সরকারি বা অন্য কোন সংস্থা হতে যারা অনুদান বা ভাতা পাচ্ছেন তারা বয়স্ক ভাতা পাবে না।

বয়স্ক ভাতা অনলাইন আবেদনের নিয়ম ২০২৩

 

সমাজসেবা অধিদপ্তর কর্তৃক বয়স্ক ভাতা আবদেন করতে পারবেন কয়েকটি সহজ ধাপে যেকোনো কম্পিউটার অথবা মোবাইল ফোন দিয়ে। https://mis.bhata.gov.bd/onlineApplication এই ওয়েবসাইট থেকে আবেদন করতে হবে। যেসকল নাগরিকরা ইতিমধ্যেই ভাতা পেয়ে থাকেন তাদের আবেদন করার প্রয়োজন নেই।

 

        Apply Now 

 

১. বয়স্ক ভাতা হিসাবে ভাতা প্রোগ্রাম সিলেক্ট করুন।

২.  এখন ওয়েবসাইট থেকে নতুন পেইজ আসবে একটি অ্যাপ্লিকেশন দেখাবে।

৩. নতুন পেইজে প্রথমে আপনার পরিচয় যাচাই করতে আপনার NID এবং জন্ম তারিখ লিখতে হবে।

৪.  এখন বয়স্ক ব্যক্তিদের প্রোগ্রাম অনুযায়ী সম্পূর্ন তথ্য প্রদান করতে হবে।

৫. সকল প্রয়োজনীয় তথ্য লিখুন যেমন নাম, পেশা,শিক্ষার অবস্থা, পরিবারের সদস্য, বৈবাহিক অবস্থা, কাজের ক্ষমতা ইত্যাদি।

৬.  বর্তমান এবং স্থায়ী ঠিকানা দিতে হবে।

৭. বাজেট নম্বর এবং ইমেল লিখুন তারপর সেভ করুন বাটনে ক্লিক করুন।

 

বি:দ্র: মাঝে মধ্যে উক্ত আবেদনের লিংক সঠিকভাবে নাও কাজ করতে পারে। কারিগরি কাজের জন্য অথবা অন্যান্য সমস্যার জন্য এটি বন্ধ থাকতে পারে। নির্দিষ্ট সময়ের জন্য বয়স্কভাতা আবেদন সিস্টেম চালু থাকে। নির্দিষ্ট সময়সীমার মধ্যে আবেদন করার চেষ্টা করুন।

গ্রাম পুলিশের দ্বারা বা ইউনিয়ন পরিষদে গিয়ে বয়স্ক ভাতার জন্য আবেদন করতে হয়েছে। তবে ২০২৩ সালে , সমাজসেবা কর্মকর্তা জানিয়েছেন এবার অনলাইনের মাধ্যমে বয়স্কভাতার জন্য আবদেন করতে হবে। ডিজিটাল পদ্ধতিতে, কোথাও না গিয়ে ঘরে বসে বয়স্ক ভাতা অনলাইন আবেদন করা যাবে। অনলাইনে mis bhata ওয়েবসাইট এর মাধ্যমে Boyosko bhata এর জন্য আবেদন করা যাবে।

সবার আগে সরকারি সকল অনুদানের খবর পেতে প্রতিনিয়ত চোখ রাখুন choloman এই ওয়েবসাইটটিতে। আপডেট নতুন খবর প্রকাশ হওয়া মাত্রই আমরা আপনাদের মাঝে সবার আগে পৌঁছে দেওয়ার চেষ্টা করে থাকি। বয়স্ক ভাতা অনলাইন আবেদন ২০২৩ তথ্যসহ সরকারি অনুদানের সকল নিউজ আমাদের এই ওয়েব সাইটে প্রকাশ করে থাকি।

আরও পড়ুন: জাতীয় বিশ্ববিদ্যালয় সর্বশেষ আপডেট বিজ্ঞপ্তি ২০২৩

Leave a Comment