একাদশ শ্রেনীতে ভর্তি নিশ্চিত করার নিয়ম জেনে নিন

আপনি কি একাদশ শ্রেনীতে ভর্তি নিশ্চিতকরণ করতে চান , আপনি আপনার শিক্ষাজীবনকে এগিয়ে নিতে নিয়মিত শিক্ষা/ ভর্তি বিজ্ঞপ্তি দেখতে পারেন এতে আপনার লক্ষ্য অর্জনে সহায়তা করতে পারে। সম্প্রতি একাদশ শ্রেনীতে ভর্তি নিশ্চিতকরণ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এখানে একাদশ শ্রেনীর ভর্তির বিবরণ, ভর্তির শিরোনাম, ভর্তির নিশ্চিতকরণ, প্রয়োজনীয় তথ্য, বিস্তারিত অন্তর্ভুক্ত করা হয়েছে।

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে সরকারি ও বেসরকারি কলেজসমূহের একাদশ শ্রেণিতে ভর্তি নিশ্চিতকরণ । কলেজ ভর্তি নিশ্চিতকরণ ২০২৩ নির্দিষ্ট সময়ের মধ্যে xiclassadmission.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে সম্পন্ন করতে হবে । এই অনুচ্ছেদে একাদশ শ্রেণির কলেজ নিশ্চিতকরণের সম্পূর্ণ নিয়মটি ধাপে ধাপে আলোচনা করা হল

কলেজে ভর্তি নিশ্চিতকরণ করার প্রক্রিয়া ও বিস্তারিত তথ্য ২০২৩

দেশের সকল বোর্ডের সরকারি ও বেসরকারি কলেজ সমূহের ১ম ধাপের অনলাইন আবেদনের ফলাফল প্রকাশিত হয়েছে । মেধাতালিকায় স্থানপ্রাপ্ত শিক্ষার্থীদের নির্দিষ্ট সময়ের মধ্যে ভর্তি নিশ্চায়ন করতে হবে , নিশচায়ন করতে ব্যর্থ হলে পূনরায় আবেদন করতে হবে ।

টাইমলাইন

১ম মেধাতালিকা প্রকাশ: ০৫ সেপ্টেম্বর ২০২৩

১ম ধাপে ভর্তি নিশ্চিতকরণ : ০৭ থেকে ১০ সেপ্টেম্বর ২০২৩

২য় ধাপে আবেদন শুরু : ১২ থেকে ১৪ সেপ্টেম্বর ২০২৩

২য় ধাপের ফলাফল : ১৬ সেপ্টেম্বর ২০২৩

২য় ধাপে ভর্তি নিশ্চিতকরণ : ১৭ থেকে ১৮ সেপ্টেম্বর ২০২৩

৩য় ধাপে আবেদন শুরু : ২০ ও ২১ সেপ্টেম্বর ২০২৩

৩য় ধাপের ফলাফল : ২৩ সেপ্টেম্বর ২০২৩

৩য় ধাপের ভর্তি নিশ্চিতকরণ: ২৪ ও ২৫ সেপ্টেম্বর ২০২৩

ভর্তি নিশ্চিতকরণ ফি: ৩৩৫ টাকা

ভর্তি শুরু: ২৬ সেপ্টেম্বর থেকে ০৫ অক্টোবর পর্যন্ত ২০২৩

ক্লাশ শুরু : ০৮ অক্টোবর ২০২৩

নিশ্চিতকরণ কি : ভর্তি নিশ্চিতকরণ মানে হচ্ছে আপনি কোনো কলেজে মেধাতালিকায় স্থান পাওয়ার পর নিশ্চিত করা যে আপনি ভর্তি হবেন ।

কখন নিশ্চিতকরণ করতে হয় : আপনি মেধা তালিকায় স্থান পাওয়ার পর যেকোনো একটি কলেজে নিশ্চিতকরণ করতে হবে ।

আপনি যদি প্রথম ধাপে কোন কলেজে ভর্তি হওয়ার জন্য মনোনীত হন এবং সেটি যদি কোন কারণে নিশ্চিতকরণ করতে না চান তবে দ্বিতীয় ধাপে পূর্নরায় আবেদন করে কলেজ নির্বাচন করতে পারবেন । কিন্তু উল্লেখ্য আছে যে, মেধাতালিকায় স্থান পাওয়ার পর পরই নিশ্চিতকরণ না করে পরবর্তী ধাপে আবেদন করে ভর্তি হওয়ার সময় আসন না পাওয়ার অনিশ্চয়তা থাকে ।

একাদশ শ্রেণির ভর্তি নিশ্চায়ন করার পদ্ধতি ২০২৩

এসএমএস এর মাধ্যমে ফি প্রদান করে কলেজ ভর্তি নিশ্চায়ন সম্পন্ন করতে হবে। ভর্তি নিশ্চায়ন করা যাবে বিকাশ, রকেট এবং ট্যাপ এর মাধ্যমে। নিম্নে সেগুলো দ্বারা ফি প্রদান করার পদ্ধতি দেওয়া হলোঃ

ভর্তি নিশ্চিতকরণ করার পদ্ধতি বিকাশের মাধ্যমে

মেধা তালিকায় স্থানপ্রাপ্ত শিক্ষার্থীরা ৩৩৫টাকা নিশ্চায়ন ফি জমাদানের মাধ্যমে তাদের ভর্তি ফি নিশ্চয়ন করবেন ।বিকাশের মাইধ্যমে ভর্তি নিশ্চায়ন করার পদ্ধতি নিম্নে দেওয়া হল –

প্রথম পর্যায়: আপনার মোবাইলের বিকাশ অ্যাপে প্রবেশ করুন এবং এডুকেশন ফি বাটনে ক্লিক করুন ।

দ্বিতীয় পর্যায়: এইবার আপনার বোর্ডের নাম, পাশের সাল, এসএসসি রোল নম্বর এবং আবেদনের সময়, ব্যবহৃত ফোন নম্বর দিন ।
তৃতীয় পর্যায়: এই পাতায় আপনার নাম দেখাবে এবং নিশ্চায়ন ফি ৩৩৫ টাকা দেখাবে । তথ্য সঠিক থাকলে “পরের ধাপে যেতে ট্যাপ করুন” বাটনে ক্লিক করে পরবর্তী পাতায় গিয়ে পিন নম্বর দিয়ে আপনার ভর্তি নিশ্চয়ন করতে পারবেন ।

আপনি বিকাশ অ্যাপ ছাড়াও যেসব মোবাইল ব্যাংকিং অ্যাপের মাধ্যমে আপনার ভর্তি নিশ্চিতকরণ ফি জমা দিতে পারবেন –

* রকেট
* উপায়
* ওকে ওয়ালেট
* ট্যাপ
* সোনালী ব্যাংক

ভর্তি নিশ্চায়ন ফি জমাদান যাচাইকরন

আপনি বিকাশ বা অন্যান্য উপায়ে কলেজ নিশ্চায়ন ফি জমাদানের পর xiclassadmission.gov.bd ওয়েবসাইট থেকে যাচাই করতে পারবেন । অনেক সময় শিক্ষার্থীরা দোকান বা তৃতীয় পক্ষের মাধ্যমে তাদের নিশ্চয়ন ফি জমা দিয়ে থাকেন সেক্ষেত্রে তারা http://xiclassadmission.gov.bd/payment/payment.html এই লিংকে প্রয়োজনীয় তথ্য দিয়ে প্রবেশ করে তাদের নিশ্চিতকরণ ফি জমার সর্বশেষ আপডেট দেখতে পারবেন ।

সবার আগে ভর্তি বিষয়ক সকল খবর পেতে প্রতিনিয়ত চোখ রাখুন http://cholomanbd.com এই ওয়েবসাইটটিতে। আপডেট নতুন শিক্ষা ও ভর্তি বিষয়ক খবর প্রকাশ হওয়া মাত্রই আমরা আপনাদের মাঝে সবার আগে পৌঁছে দেওয়ার চেষ্টা করে থাকি। দেশ ও বিদেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান এর ভর্তি তথ্যসহ সকল তথ্য আমাদের ওয়েব সাইটে প্রকাশ করে থাকি।

আরো পড়ুন:একাদশ শ্রেনীতে দ্বিতীয় ধাপের আবেদন চলছে,জেনে নিন তৃতীয় ধাপ সম্পর্কে

 

Leave a Comment