নতুন নিয়মে অনুষ্ঠিত হবে, ২০২৪ সালের বিশ্ববিদ্যালয় ভর্তি পরিক্ষা

বিশ্ববিদ্যালয় ভর্তি পরিক্ষা ২০২৪: University admission test 2024 আপনি কি বিশ্ববিদ্যালয় ভর্তি পরিক্ষার্থী প্রার্থী , আপনি আপনার শিক্ষাজীবনকে এগিয়ে নিতে নিয়মিত শিক্ষা/ ভর্তি বিজ্ঞপ্তি দেখতে পারেন এতে আপনার লক্ষ্য অর্জনে সহায়তা করতে পারে। সম্প্রতি বিশ্ববিদ্যালয় ভর্তি পরিক্ষা ২০২৪ আবেদন আংশিক তথ্য প্রকাশ করেছে। এখানে বিশ্ববিদ্যালয় পরিক্ষার বিবরণ, পরিক্ষার শিরোনাম, পরিক্ষার সারাংশ, প্রয়োজনীয় তথ্য, বিস্তারিত অন্তর্ভুক্ত করা হয়েছে।

বিশ্ববিদ্যালয় ভর্তি পরিক্ষার নিয়ম ২০২৪ সম্পূর্ন তথ্য

২০২৪ সালের জন্য বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) একটি নতুন ভর্তি পরীক্ষার নীতিমালা ঘোষণা করেছে। এই নীতিমালা অনুসারে, আগামী বছর থেকে সকল সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে একটিই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই পরীক্ষাটি গুচ্ছ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। অর্থাৎ, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ে একটি কেন্দ্রীয় কমিটি এই পরীক্ষাটি পরিচালনা করবে। এবং এটিতে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) এবং উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার ফলাফলের পাশাপাশি একটি সাধারণ মানবজ্ঞান পরীক্ষার ফলাফল বিবেচনা করা হবে।

২০২৪ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার বিষয় ও নম্বর

২০২৪ সালের ভর্তি পরীক্ষাটি হবে ৯০ মিনিটের একটি বহুনির্বাচনী পরীক্ষা। পরীক্ষায় মোট ১০০টি প্রশ্ন থাকবে, যার প্রতিটি প্রশ্নের মান ১। পরীক্ষাটি মোট ৪টি অংশে বিভক্ত হবে।

ভর্তি পরীক্ষার মানবন্টন: গুচ্ছ পদ্ধতিতে অনুষ্ঠিতব্য ভর্তি পরীক্ষাটি দুই ঘন্টা সময়ের জন্য অনুষ্ঠিত হবে। এই পরীক্ষায় মোট ১০০ নম্বরের প্রশ্ন থাকবে। প্রশ্নপত্রটি বাংলা ও ইংরেজি ভাষায় থাকবে। ভর্তি পরীক্ষার মানবন্টন নিম্নরূপ:
বাংলা (৩০ নম্বর)
ইংরেজি (৩০ নম্বর)
গণিত (২০ নম্বর)
সাধারণ বিজ্ঞান (২০ নম্বর)

আবেদন ফি: ১০০০ টাকা।

বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২৪ আবেদনের তারিখ

* ভর্তি পরীক্ষার আবেদন আগামী বছরের ফেব্রুয়ারি-মার্চ মাসে শুরু হতে পারে। আবেদন করতে হবে অনলাইনে।

* উল্লেখ্য, ২০২৪ সালের ভর্তি পরীক্ষার জন্য এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। শিক্ষা মন্ত্রণালয় এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) এ বিষয়ে পর্যালোচনা করছে।

ভর্তি পরীক্ষার যোগ্যতা

* ২০২৪ সালের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য শিক্ষার্থীদের নিম্নলিখিত যোগ্যতাসম্পন্ন হতে হবে: শিক্ষার্থীকে ২০২৩ সালের এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

* শিক্ষার্থীর এসএসসি এবং এইচএসসি পরীক্ষার মোট জিপিএ ৭.৫ হতে হবে।

* শিক্ষার্থীর এসএসসি এবং এইচএসসি পরীক্ষার উভয় পরীক্ষায় গণিত, বাংলা, ইংরেজি এবং সাধারণ বিজ্ঞানের মধ্যে কমপক্ষে একটিতে জিপিএ ৩.৫ থাকতে হবে।

ভর্তি

পরীক্ষার ফলাফলের ভিত্তিতে শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ে ভর্তি করা হবে। ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের এসএসসি এবং এইচএসসি পরীক্ষার ফলাফলের সাথে তাদের ভর্তি পরীক্ষার ফলাফলের একটি সামগ্রিক স্কোর দেওয়া হবে। এই স্কোরের ভিত্তিতে শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে ভর্তি করা হবে।

বিশ্ববিদ্যালয় ভর্তি পরিক্ষা ২০২৪ চমক সুবিধা

২০২৪ সালের ভর্তি পরীক্ষার নতুন নীতিমালা শিক্ষার্থীদের জন্য একটি সুবিধাজনক ব্যবস্থা। এই নীতিমালার ফলে শিক্ষার্থীদের একই দিনে এবং একই সময়ে সকল সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ হবে। এছাড়াও, এই নীতিমালা শিক্ষার্থীদের সামগ্রিক যোগ্যতার উপর ভিত্তি করে বিশ্ববিদ্যালয়ে ভর্তি করার সুযোগ দেবে।

সবার আগে ভর্তি বিষয়ক সকল খবর পেতে প্রতিনিয়ত চোখ রাখুন http://cholomanbd.com এই ওয়েবসাইটটিতে। আপডেট নতুন শিক্ষা ও ভর্তি বিষয়ক খবর প্রকাশ হওয়া মাত্রই আমরা আপনাদের মাঝে সবার আগে পৌঁছে দেওয়ার চেষ্টা করে থাকি। দেশ ও বিদেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান এর ভর্তি তথ্যসহ সকল তথ্য আমাদের ওয়েব সাইটে প্রকাশ করে থাকি।

আরো পড়ুন: মাদ্রাসা বোর্ডে ৮ম শ্রেনীর রেজিস্ট্রেশন শুরু,জেনে নিন সম্পূর্ন নিয়ম

Leave a Comment