৪৩ম বিসিএস মৌখিক পরীক্ষার রেজাল্ট ও পদ সম্পর্কে বিস্তারিত জানুন

৪৩ম বিসিএস ক্যাডারের মৌখিক পরীক্ষার রেজাল্ট প্রকাশের তারিখ: আপনি কি নতুন চাকরিপ্রত্যাশী, আপনি আপনার কর্মজীবনকে এগিয়ে নিতে নিয়মিত চাকরির বিবরণ/ চাকরির বিজ্ঞপ্তি দেখতে পারেন এতে আপনার লক্ষ্য অর্জনে সহায়তা করতে পারে। সম্প্রতি ৪৩ম বিসিএস ক্যাডার পরীক্ষার রেজাল্ট প্রকাশের তারিখ জানুন।এখানে চাকরির বিবরন,চাকরির সারাংশ,চাকরির শিরোনাম সহ বিস্তারিত তথ্য অন্তর্ভুক্ত করা হয়েছে।

৪৩ম বিসিএস মৌখিক পরীক্ষার রেজাল্ট প্রকাশের তারিখ

৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষায় পাস করা দুই হাজার চাকরিপ্রার্থীর মৌখিক পরীক্ষা নেওয়া শেষ করছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এখন এই বিসিএসের কার্যক্রম নভেম্বরের মধ্যেই শেষ করার পরিকল্পনা নিয়েছে পিএসসি। সম্প্রতি পিএসসির নিয়মিত সভায় বিষয়টি নিয়ে আলোচনা হয়।

এ বিষয়ে জানতে চাইলে সভা সূত্র জানায়, বর্তমানে ১২ অক্টোবর পর্যন্ত ৪৩তম বিসিএসের ভাইভার শিডিউল দেওয়া আছে। এ তালিকায় আছেন ৫ হাজার ২৮ জন জেনারেল বা সাধারণ ক্যাডারের চাকরিপ্রার্থীরা। এরপর টেকনিক্যাল বা কারিগরি ক্যাডারের চাকরিপ্রার্থীদের ভাইভা নেওয়া হবে। এ ছাড়া উভয় ক্যাডারের চাকরিপ্রার্থীও ভাইভা দেবেন। সবশেষ ফল প্রকাশে বেশি সময় লাগবে না বলে জানিয়েছে পিএসসি।

এ বিষয়ে জানতে চাইলে পিএসসির চেয়ারম্যান সোহরাব হোসাইন বলেন, ‘এ বছর ৪৩তম বিসিএসের চূড়ান্ত ফল দেওয়া যেতে পারে। তবে এখনই দিন বা মাস নির্দিষ্ট করে বলছি না। যত দ্রুত সম্ভব আমরা ফল প্রকাশের চেষ্টা করছি।

‘এ বছর ৪৩তম বিসিএসের চূড়ান্ত ফল দেওয়া যেতে পারে। তবে এখনই দিন বা মাস নির্দিষ্ট করে বলছি না। যত দ্রুত সম্ভব আমরা ফল প্রকাশের চেষ্টা করছি।’
সোহরাব হোসাইন, পিএসসির চেয়ারম্যান।

এ বছরের ২০ আগস্ট ৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এতে উত্তীর্ণ হন ৯ হাজার ৮৪১ জন। গত বছরের জুলাইয়ে লিখিত পরীক্ষার কার্যক্রম শুরু করে পিএসসি। ২০২১ সালের ২৯ অক্টোবর ৪৩তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে অনুষ্ঠিত হয়। গত বছরের ২০ জানুয়ারি ৪৩তম বিসিএসের প্রিলিমিনারির ফল প্রকাশিত হয়। এতে উত্তীর্ণ হন ১৫ হাজার ২২৯ প্রার্থী।

৪৩ম বিসিএসে পদের সংখ্যা ও জনবল

৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এ বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৮১৪ কর্মকর্তা নেওয়া হবে। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ৩০০ জন, পুলিশ ক্যাডারে ১০০, পররাষ্ট্র ক্যাডারে ২৫, শিক্ষা ক্যাডারে ৮৪৩, তথ্যে ২২,অডিটে ৩৫, কাস্টমসে ১৪,ট্যাক্সে ১৯, ও সমবায়ে ১৯ জনকে নিয়োগ দেওয়া হবে।

পিএসসি সাধারণত মৌখিক পরীক্ষার ফলাফল প্রকাশের জন্য প্রায় এক মাস সময় নেয়। সুতরাং, ৪৩তম বিসিএস ক্যাডারের মৌখিক পরীক্ষার ফলাফল প্রকাশের সম্ভাব্য তারিখ হল ২০২৩ সালের নভেম্বর মাসের দিকে। তবে, পিএসসি যেকোনো সময় ফলাফল প্রকাশ করতে পারে।

পিএসসির ওয়েবসাইট এবং দৈনিক পত্রিকায় মৌখিক পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। প্রার্থীরা তাদের মোবাইল ফোনে পিএসসির এসএমএস সুবিধা ব্যবহার করেও ফলাফল জানতে পারবেন।

আপনি যদি ৪৩তম বিসিএস ক্যাডারের মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করে থাকেন, তাহলে আপনি পিএসসির ওয়েবসাইট বা দৈনিক পত্রিকায় ফলাফলের জন্য নজর রাখুন।

সবার আগে সকল চাকরির খবর পেতে প্রতিনিয়ত চোখ রাখুন http://cholomanbd.com এই ওয়েবসাইটটিতে। আপডেট নতুন চাকরির খবর প্রকাশ হওয়া মাত্রই আমরা আপনাদের মাঝে সবার আগে পৌঁছে দেওয়ার চেষ্টা করে থাকি। ৪৩তম বিসিএস ক্যাডারের তথ্যসহ সকল সরকারি ও বেসরকারি চাকরির খবর আমাদের ওয়েব সাইটে প্রকাশ করে থাকি।

আরো পড়ুন:বাংলাদেশ কাস্টমসে ৩টি পদে চাকরির সুযোগ,আবেদন চলছে

 

Leave a Comment